ভূমিকা

ডটকম সবচেয়ে সেরা, যদিও ৭-১২ ডলার লাগবে প্রতিবছর। কিন্তু আমার উদ্দেশ্য হচ্ছে খোঁজ করা যে- ১০ বছরের জন্য কোন টিএলডি কমদামে কেনা যাবে। সেকেন্ডারি ডোমেইন হিসেবে বা বিশেষ কোনো উদ্দেশ্যে প্রাইমারি ডোমেইন হিসেবে, যেমন শর্টলিংক এর জন্য .link / .click ডোমেইন।

খোঁজ শুরু

Character Count

tld-list এ গিয়ে Character Count ৩ বা ইচ্ছামতো। কারণ এমন তো কাম্য না যে- বাঁশের চেয়ে কঞ্চি বড়! ১২ হাত বাঙ্গির ১৩ হাত বিচি! সুতরাং name.stream ভাল আইডিয়া না, তবে সেটা স্ট্রিম / লাইভ সম্পর্কিত কিছু হলে ভিন্ন কথা।

Domain Level অবশ্যই টপ লেভেল সিলেক্ট করবো। কারণ name.co.in / name.co.uk প্রথমত বড়, দুইবার ডট দেয়া লাগে, এছাড়া দেখতে কম সুন্দর।

TLD Type টিএলডির ধরণ এখান থেকে বিস্তারিত জানা যাবে। আমরা gTLD, grTLD, sTLD সিলেক্ট করবো, বাকিগুলো করবো না।

WHOIS Privacy অবশ্যই সাপোর্টেড সিলেক্ট করবো। নইলে স্প্যামের শিকার হতে হবে। অবশ্য বেশিরভাগ টিএলডিটেই এটা থাকে।

এবার cheapest renewal এ ক্লিক করে কম থেকে বেশি প্রাইস দেখে নিন।

কিছু মন্তব্য
.top এমনে টপ / উচ্চতা বোঝালেও যেহেতু ১৮+ অর্থ ভাল না, সুতরাং বাদ।
.ovh উচ্চারণ একটু কঠিন, ওভিএইচ, আবার খুব একটা অর্থবোধকও না। আবার প্রাইভেট টিএলডির মত লাগে, যেমন cloudfront.aws (.aws tld) অ্যামাজনের প্রাইভেট, .apple আছে সম্ভবত।
.win জুয়া জুয়া লাগে।
.men নেয়া যায়, বিশেষ করে যদি পুরুষদের / মাসকুলানিটি (টক্সিক?) সম্পর্কিত কিছু হয়।
.bid নিলাম অর্থে বিড হলেও বিদ অর্থেও ব্যবহার হতে পারে, যেমন bangla.bid
.vip নিজেকে নিজেই ভিআইপি বলা একটু কেমন দেখায় না? একই কথা উপরের .top এর ক্ষেত্রেও।
.fyi ফর ইয়োর ইনফরমেশন- .ovh এর কথাগুলো প্রযোজ্য।
৬ ডলারের কমে এগুলোই আছে। ৭-৯ ডলারে অন্যকিছু কেনার চেয়ে .com কেনাই হয়ত ভাল হবে।

৫ বা ৬ অক্ষরের টিএলডি

.stream .click .link .party .trade .date .loan .durban .joburg .rodeo .wang

এগুলোর মধ্যে একাধিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য click & link সবচেয়ে ভাল লাগছে। এরপরে হয়তো date / party / trade / email থাকবে, যথাযথ ক্ষেত্রে ব্যবহার করা হলে। আর ৭+ অক্ষরে .download & .capetown আছে, উভয়টি প্রতি বছর ৫ ডলারের কমে।

পরিশেষে,
১০ বছরের জন্য ডোমেইন কিনতে চাইলে Amazon Route 53 থেকে .click ডোমেইন ৩০ ডলারে, namesilo থেকে .link ৪০ ডলারে, এছাড়া বেশিরভাগ tld cosmotown থেকে কমদামে কেনা সম্ভব।

প্রো-টিপ

১। আরো ছাড় পাওয়ার জন্য ফার্স্ট ইয়ার রেজিস্ট্রেশন সবচেয়ে কম দামে করে পরে cheapest renewal ওয়ালা রেজিস্ট্রিতে ট্রান্সফার করে নেয়া যেতে পারে। যেমন spaceship এ কিনে আরেকখানে ট্রান্সফার করে ৯ বছরের জন্য রিনিউ করা।
২। cosmotown বা অন্য যে কারো ম্যানেজমেন্ট প্যানেল ভাল না লাগলে / জটিল লাগলে ১০ বছরের জন্য কিনে অন্য সুন্দর প্যানেল আছে এমন রেজিস্ট্রারে ট্রান্সফার করা যেতে পারে। ১০ বছর রেজিস্ট্রেশন না করে ৯ বছরের জন্য করে ট্রান্সফার করা যেতে পারে, কারণ যদি “এই টিএলডি সর্বোচ্চ ১০ বছরের জন্য অগ্রীম রেজিস্ট্রেশন করা যায়”- এমন নিয়ম থাকে (আমি শিওর না, সার্চ করে দেখতে পারেন) – সেক্ষেত্রে ট্রান্সফার করতে সমস্যা হতে পারে।